image

শহিদ মোঃ জসিম উদ্দিন হাওলাদার

  • ০৭ ফেব্রুয়ারি ২০১৫
  • |
  • ২১৯তম
শহিদ মোঃ জসিম উদ্দিন হাওলাদার।
শহিদি কাফেলা বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের ২১৯তম শহিদ হলেন মোঃ জসিম উদ্দিন হাওলাদার। ২০১৫ সালের ৭ ফেব্রুয়ারি শেরে বাংলা নগর থানা পুলিশ ও ডিবি পুলিশ কর্তৃক ক্রসফায়ারে হত্যাকান্ডের শিকার হয়ে শাহাদাত বরণ করেন তিঁনি। তিঁনি ছাত্রশিবিরের ঢাকা মহানগর পশ্চিম শাখার মিরপুর পূর্ব থানার সাংগঠনিক সম্পাদক (সদস্য) ছিলেন।

শাহাদাতের ঘটনা :
২০১৫ সালে ৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবসের কর্মসূচি পালন করতে না দেয়া ও আওয়ামী সরকারের পদত্যাগসহ বিভিন্ন দাবিতে ৬ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য রাজপথরেলপথ ও নৌপথ অবরোধের কর্মসূচি ঘোষণা করেন বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। ৫ জানুয়ারির কর্মসূচিকে কেন্দ্র করে আওয়ামী সরকার একদিন আগে থেকেই সারা দেশে সড়ক ও নৌপথে যান চলাচল বন্ধ করে দেয়। সকল ধরনের সভা সমাবেশ বন্ধ করে দেয়। গণগ্রেফতারগুম ও বন্দুকযুদ্ধে মাতোয়ারা হয়ে ওঠে প্রশাসন। দৈনিক মানবজমিনের (৯ ফেব্রুয়ারি ২০২৫সোমবার) তথ্যমতেবিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের টানা অবরোধ কর্মসূচি চলাকালে র‌্যাব ও পুলিশের ক্রসফায়ারে সারা দেশে ৫ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত ২০জন ক্রসফায়ারে হত্যাকান্ডের শিকার হয়। যদিও বিভিন্ন মানবাধিকার সংগঠনআইন ও সালিশ কেন্দ্র এবং অধিকারের তথ্য অনুযায়ী এই সংখ্যাটা আরো বেশি।
 
২০ দলীয় জোটের ডাকে টানা অবরোধের ৩৩তম দিন ছিল ৭ ফেব্রুয়ারি শনিবার। শনিবার সকাল আটটায় রাজধানীর শ্যামলীতে ছাত্রশিবিরের কেন্দ্র ঘোষিত বিক্ষোভ মিছিল করে ঢাকা মহানগর পশ্চিম শাখা। মিছিলের ঘটনাটি দৈনিক মানবজমিনকে (৯ ফেব্রুয়ারি ২০২৫সোমবার) নিশ্চিত করেন শেরে বাংলা নগর থানার ওসি গোপাল গনেশ বিশ্বাস। বিক্ষোভ মিছিল থেকে ফেরার পথে রাজধানীর শ্যামলী শিশুমেলার সামনে লেগুনা থেকে মোঃ জসিম উদ্দিন হাওলাদারসহ চারজনকে আটক করে শেরে বাংলা নগর থানায় নিয়ে যায় পুলিশ। শ্যামলীতে বিক্ষোভ মিছিল এবং চারজন আটকের এখবরটি সকল টিভি চ্যানেলসহ সব মিডিয়াতেই ফলাও করে প্রচার করা হয়। আটকের বিষয়টি দৈনিক বাংলাদেশ প্রতিদিনকে (৮ ফেব্রয়ারি ২০১৫রবিবার) শেরে বাংলা নগর থানার তৎকালিন উপ-পরিদর্শক (এসআই) আবদুর রব নিশ্চিত করে জানান। এরপর চারজনকে থানা থেকে ডিবিতে নেওয়া হলে সংগঠন এবং পরিবারের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করে বিবৃতিও দেয়া হয়যা শনিবার বিভিন্ন অনলাইন মিডিয়ায় প্রকাশিত হয়। কিন্তু এর পরও নিরপরাধ মোঃ জসিম উদ্দিন হাওলাদারকে রাতের অন্ধকারে কোনো এক সময় ক্রসফায়ারের নামে গুলি করে নির্মমভাবে হত্যা করে শেরে বাংলা নগর থানা পুলিশ ও ডিবি পুলিশ।

পরদিন রোববার সকাল সাড়ে ১০টার দিকে শেরে বাংলা নগর থানার এসআই আব্দুর রউফ শহিদ মোঃ জসিম উদ্দিন হাওলাদারকে ঢাকা মেডিক্যাল কলেজের মর্গে নিয়ে আসেন। শেরে বাংলা নগর থানায় ফোন করা হলে এসআই ইউনুস আলী বন্দুকযুদ্ধের কথা সাংবাদিকদেরকে অস্বীকার করেন। তবে আরেক এসআই বন্দুকযুদ্ধের কথা স্বীকার করেন। রোববার দুপুর সাড়ে ১২টায় ঢাকা মেডিক্যাল কলেজের মর্গে এসে নিহত জসিমের বড় ভাই আনিছুর রহমান পরিবারের পক্ষ থেকে লাশ শনাক্ত করেন। ঢাকা মেডিক্যাল কলেজ ফরেনসিক বিভাগের সূত্রমতে শহিদের শরীরের বুকপিঠসহ বিভিন্ন স্থানে ১২টি গুলির চিহ্ন পাওয়া যায়।

বন্দুকযুদ্ধের নাটক :
নির্লজ্জ মিথ্যাচার করে পুলিশ রাষ্ট্রীয় এই খুনকে বন্দুকযুদ্ধের নাটক সাজায়। তাকে ধরে নিয়ে ক্রসফায়ার করে মারা হয়েছে। গভীর রাতে পুলিশ তাকে গুলি করে হত্যা করেছে। নিজেদের বাঁচাতে পুলিশ এখন কথিত বন্দুকযুদ্ধের নাম করছে।

পরিচয় :
শহিদ মোঃ জসিম উদ্দিন হাওলাদার ছিলেন বরিশাল জেলার সাহেবের হাট বন্দর থানার কুন্দিয়াল পাড়া গ্রামের আব্দুর রাজ্জাক হাওলাদারের ছেলে। তিঁনি ১ জুন ১৯৯২ সালে মা মোছাঃ রেজিয়া বেগমের কোলে জন্মগ্রহণ করেন। তিঁনি তাঁর তিন ভাই ও চার বোনের মধ্যে ৬ষ্ঠ। দাখিলে এ+ এবং আলিমে এ প্রেড পাওয়া মেধাবী শহিদ মোঃ জসিম উদ্দিন হাওলাদার ঢাকার কাজিপাড়া সিদ্দীকিয়া ফাজিল মাদ্রাসার ফাজিল শেষ বর্ষে (ফলপ্রার্থী) অধ্যয়নরত ছিলেন। শহিদ মোঃ জসিম উদ্দিন হাওলাদার ভাইকে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা শহিদ হিসাবে কবুল করুন এবং জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুনআমিন।

অভিব্যক্তি :
২০১৪ সালের ১১ই জুন মোঃ জসিম উদ্দিন হাওলাদার আকুতি করে বলেছিলেনহে আল্লাহআব্দুল কাদের মোল্লা ভাইয়ের মত আমাকেও তোমার রাস্তায় শহিদ হিসাবে কবুল করুনমৃত্যুর পরে শহিদের পিতা আব্দুর রাজ্জাক হাওলাদারের অভিব্যক্তি ছিলোআমি শহিদ জসিমের পিতা এ জন্য আমি গর্বিত

একনজরে শহিদ মোঃ জসিম উদ্দিন হাওলাদার :
নাম : মোঃ জসিম উদ্দিন হাওলাদার
বাবার নাম : আব্দুর রাজ্জাক হাওলাদার
মাতা : মোছাঃ রেজিয়া বেগম
জন্ম তারিখ : ১ জুন১৯৯২ সোমবার
স্থায়ী ঠিকানা : গ্রাম - কুন্দিয়াল পাড়াথানা - সাহেবের হাট বন্দরজেলা 
 বরিশাল
পরিবারের মোট সদস্য : ৯জন (বাবামাতিন ভাই ও চার বোন)
ভাই-বোনদের মাঝে অবস্থান : ৬ষ্ঠ
সর্বশেষ পড়াশোনা : কাজিপাড়া সিদ্দীকিয়া ফাজিল মাদ্রাসা (ফাজিল ফলপ্রার্থী)
সাংগঠনিক মান : সদস্য (ঢাকা মহানগর পশ্চিম শাখা)
শাহাদাতের তারিখ : ৭ ফেব্রুয়ারি২০১৫
শাহাদাতের স্থান : ঢাকার (আগারগাঁও) শেরে বাংলা নগর থানার তালতলা নতুন রাস্তা (ডাম্পিং) এলাকা (ডিবি পুলিশ কতৃক গুলি)।